আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালন।

আজ ৯ ডিসেম্বর, আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। জাতিসংঘ ২০০৩ সালে এই দিনকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ঘোষণা করে। এবার ২১তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। এবারের প্রতিপাদ্য বিষয়- উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে দুর্নীতির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ। পিকেএসএফ- এর নির্দেশনায় জেলা প্রশাসন ও জুরাছড়ি উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করে সিআইপিডি দিবসটি পালন করে।

দুর্নীতি, তার বিভিন্ন আকারে, গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে দুর্বল করে, অর্থনৈতিক উন্নয়নকে বাধাগ্রস্ত করে এবং জনগণের আস্থা নষ্ট করে। আত্মসাৎ এবং ঘুষ থেকে স্বজনপ্রীতি এবং জালিয়াতি পর্যন্ত, এর প্রভাব সমাজের প্রতিটি ক্ষেত্রে ছড়িয়ে পড়ে, যা উন্নত এবং উন্নয়নশীল উভয় দেশকে একইভাবে প্রভাবিত করে। আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতিকে উৎসাহিত করে সকল স্তরে দুর্নীতি প্রতিরোধ ও মোকাবেলার জন্য সমন্বিত প্রচেষ্টার প্রয়োজনীয়তার উপর আলোকপাত করেন জুরাছড়ি উপজেলার দূনীতি বিরোধী কমিটি সভাপতি জনাব তপন কান্তি দে।

সভায় আরো বক্তারা বলেন- দুর্নীতি বিশ্বব্যাপী সমাজের মধ্যে স্থিতিশীলতা, সমৃদ্ধি এবং সমতার জন্য একটি উল্লেখযোগ্য হুমকি। প্রতি বছর ৯ ডিসেম্বর, আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস এই ব্যাপক সমস্যা মোকাবেলা এবং নির্মূল করার জন্য প্রয়োজনীয় সম্মিলিত প্রচেষ্টার একটি গুরুত্বপূর্ণ অনুস্মারক হিসাবে কাজ করে। জাতিসংঘ কর্তৃক প্রতিষ্ঠিত এই স্মারক, সমস্ত সেক্টরে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং সততা বৃদ্ধির জন্য বিশ্বব্যাপী সচেতনতা এবং পদক্ষেপকে উৎসাহিত করার আহবান জানান।