সিআইপিডির উদ্যোগে কান্দেবছড়া গ্রামে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

       

৫ই জুন ২০১৫ ইং বিশ্ব পরিবেশ দিবস পালন করেছে স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা সেন্টার ফর ইনটেগ্রেটেড প্রোগ্রাম এ্যান্ড ডেভেলপমেন্ট (সিআইপিডি) ও রাঙামাটি সদরের বালুখালী ইউনিয়নের কান্দেব ছড়া গ্রামবাসী। পরিবেশ দিবস উপলক্ষে এই দিনে সচরাচর র‍্যালি, আলোচনা সভা করা হয়। কিন্তু সিআইপিডি এবার এসব না করে নিজেরা গাছের চারা লাগিয়ে এবং তৃণমূল এলাকার মানুষদের সঙ্গে মত বিনিময় সভা করে পরিবেশ দিবস পালন করেছে। রাঙামাটি সদর উপজেলার বালুখালি ইউনিয়নের কান্দেব ছড়া গ্রামের প্রায় দেড় একর (১৫০ শতক) শ্মশান ভূমিতে দেশীয় প্রজাতির ২০০ টি চারা রোপণ করা হয়। চারা রোপণ উদ্বোধন করেন সিআইপিডির প্রধান নির্বাহী কর্মকর্তা জনলাল চাকমা। চারা রোপণের সময় সাংবাদিক, এলাকার গণ্যমান্য ব্যক্তিরা অংশ নেন। মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন, সিআইপিডির প্রধান নির্বাহী কর্মকর্তা জনলাল চাকমা, সিআইপিডির চেয়ারপারসন অধ্যাপক মংসানু চৌধুরী, সিআইপিডির  র্কাযকরী সদস্য যশেশ্বর চাকমা, সাংবাদিক হরি কিশোর চাকমা। 

আলোচনা সভায় গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি অমল বিহারী চাকমা বলেন, তরুণদের সঙ্গে কথা বলে আমরা শ্মশানভূমিতে গাছ রোপণের সিদ্ধান্ত নিয়েছি। বিশ্ব পরিবেশ দিবসে আদিবাসীদের ঐতিহ্যবাহী মালেইয়া (বিনা পারিশ্রমিকে পারস্পরিক সহযোগিতা) ভিত্তিতে কাজ শুরু করলাম। শ্মশানভূমি যেন প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর হয়ে ওঠে সে চেষ্টা থাকবে। এ সময় গ্রামবাসীর পক্ষ থেকে বক্তব্য রাখেন অরুন কান্তি চাকমা, প্রভাতী চাকমা। তারা বলেন এই বিষয়ে আগে তাদের ধারণা ছিল না। এই ধরণের  উদ্যোগ গ্রহণ করায় সিআইপিডির কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।  

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে দিন দিন গাছ শূন্য হচ্ছে। ব্যবসায়িক দৃষ্টি ভঙ্গির কারণে যত্রতত্র বন উজাড় করা হচ্ছে। এর কারণে ঝর্ণা, ঝিড়ি, ছড়া শুকিয়ে যাচ্ছে, পানযোগ্য পানির সংকট দেখা দিয়েছে, রোদের তীব্রতা বাড়ছে, বৃষ্টিপাত কমে যাচ্ছে ও অনিয়মিত হচ্ছে। এতে কৃষি খরচ বাড়ছে, উৎপাদন কমছে। এগুলো থেকে রক্ষা পেতে হলে বনকে রক্ষা করতে হবে। রোপনকৃত চারাগুলো রক্ষণাবেক্ষণ, খালি জায়গায় গাছের চারা রোপণ এবং গ্রামের বড় বড় গাছগুলো না কাটার পরামর্শ দেন বক্তারা। ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড, জার্মানী এর আর্থিক সহযোগিতার পার্বত্য অঞ্চলে বিকল্প উন্নয়নের জন্য কর্ম গবেষণা ও পার্বত্য অঞ্চলে সমাজ কর্মীদের সক্ষমতা বৃদ্ধি প্রকল্প (এআএডি-সিএইচটি) প্রকল্প ও সিআইপিডি অর্থায়নে ৫ই জুন ২০১৫ ইং বিশ্ব পরিবেশ দিবসটি উদযাপন করেছে সেন্টার ফর ইনটেগ্রেটেড প্রোগ্রাম এ্যান্ড ডেভেলপমেন্ট (সিআইপিডি)।

 

             

 

 

            

 

             

 

             

 

Paper Link:-

http://www.manobkantha.com/2015/06/05/40478.php

 

http://www.prothom-alo.com/bangladesh/article/546991/%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%AF%E0%A7%87%E0%A6%BE%E0%A6%97%E0%A7%8D%E0%A6%AF-%E0%A6%AA%E0%A7%83%E0%A6%A5%E0%A6%BF%E0%A6%AC%E0%A7%80-%E0%A6%97%E0%A7%9C%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%86%E0%A6%B9%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A8